খালেদা জিয়া শুধু মেট্রিকে অঙ্ক-উর্দুতে পাস করেছেন’

প্রকাশিত: ৪:২৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩, ২০২৪

 

শেখ হাসিনা বলেন, সাক্ষরতার হার আমি ৬৫.৫%-এ রেখে গিয়েছিলাম ২০০১ সালে, খালেদা জিয়া এসে তা কমিয়ে দিয়েছিল আজকে আমাদের দেশে সাক্ষরতার হার ৭৬.৮ পয়েন্ট।”

 

বাংলাদেশ টাইমস ডেস্ক

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ম্যাট্রিক পরীক্ষায় পাস করেছিল মাত্র দুইটা সাবজেক্টে। একটা হলো উর্দু আর একটা হলো অঙ্ক। এই অঙ্ক আর উর্দু ছাড়া আর সব কিছুতেই ফেল।”

মঙ্গলবার (২ জানুয়ারি) ফরিদপুরে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “অঙ্ক ভালো করে শিখেছিল, কারণ ভালো করে টাকা গুণতে হয়তো। ক্ষমতায় থেকে দুর্নীতির মেলা টাকা বানাতে সহজ। আর উর্দু কেন, কারণ তার মনে সবসময় ওই পাকিস্তান, ওই পেয়ারে পাকিস্তান, হামারা পেয়ারে পাকিস্তান। এটাই তার মনে থাকে। সে ওই দুইটাই পাস করেছে। আর কিছুতে না।”

শেখ হাসিনা বলেন, “আমাদের কথা হচ্ছে- আধুনিক প্রযুক্তির শিক্ষা আমাদের ছেলে-মেয়েদের নিতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমরা চলতে চাই। আমাদের সাক্ষরতার হার যা আমি ৬৫.৫%-এ রেখে গিয়েছিলাম ২০০১ সালে, খালেদা জিয়া এসে তা কমিয়ে দিয়েছিল।”

তিনি বলেন, “খালেদা জিয়ার কথা হচ্ছে, সে যখন পাশ করে নাই, তো আমাদের ছেলে-মেয়েরা পাশ করবে কেন? আমি সাক্ষরতার হার বাড়ালাম ৬৫.৫%, আর খালেদা জিয়া তা কমিয়ে আবার ৪৫%-এ নামিয়ে আনলো, ২০০৯ সালে এসে দেখি কমে গেছে।”

শেখ হাসিনা বলেন, “এরপর আবার আমরা উদ্যোগ নেই। আজকে আমাদের দেশে সাক্ষরতার হার ৭৬.৮ পয়েন্ট।”