ভাগ্য ফিরল শামীম-বাবুল-আলম-দিপুর, কপাল পুড়ল শাম্মী-সাদিকের

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২৩

বাংলাদেশ টাইমস ডেস্ক

ভাগ্য ফিরল শামীম-বাবুল-আলম-দিপুর, কপাল পুড়ল শাম্মী-সাদিকের
আপিল বিভাগের চেম্বার আদালতে আইনি লড়াই করে প্রার্থিতা ফিরে পেয়েছেন ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত হেভিওয়েট প্রার্থী শামীম হক, যশোর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনামুল হক বাবুল ও গাজীপুর-৪ কাপাসিয়া আসনের প্রার্থী তাজউদ্দীন আহমদের ভাগনে শিল্পপতি আলম আহমেদ। এছাড়া হাইকোর্টের আদেশে প্রার্থিতা ফিরে পেয়েছেন ময়মনসিংহ-১০ (গফরগাঁও) স্বতন্ত্র প্রার্থী ড. মোহাম্মদ আবুল হোসেন দিপু।

অপরদিকে আপিল বিভাগের চেম্বার আদালতে কপাল পুড়ল বরিশাল-৫ আসনের হেভিওয়েট স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ও বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম তাদের বিষয়ে পৃথক পৃথক আদেশ দেন।

শামীম হক

ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল করে হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। একইসঙ্গে তাকে নির্বাচনে অংশ গ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আদালত। শামীম হকের মনোনয়ন বৈধ ঘোষণা করে মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

অবশেষে প্রার্থিতা ফিরে পেলেন আ.লীগের শামীম হক

আদালতে শামীম হকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট সাঈদ রাজা ও অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, অ্যাডভোকেট আহসানুল করিম। প্রতিদ্বন্দ্বী প্রার্থী এ একে আজাদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী, ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও ব্যারিস্টার তানজীবুল আলম।

এনামুল হক বাবুল
যশোর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনামুল হক বাবুলের প্রার্থিতা বৈধ ঘোষণা করে তাকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। হাইকোর্টের আদেশ স্থগিত করে মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে বাবুলের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

যশোরে নৌকার বাবুলের প্রার্থিতা বাতিলই থাকছে

গতকাল (১৮ ডিসেম্বর) ঋণখেলাপির অভিযোগে বাতিল হওয়া প্রার্থিতা ফিরে পেতে জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এনামুল হক বাবুলের রিট সরাসরি খারিজ করেন হাইকোর্ট। পরে এই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করেন এনামুল হক বাবুল।

শিল্পপতি আলম আহম্মেদ
গাজীপুর-৪ কাপাসিয়া আসনের প্রার্থী তাজউদ্দীন আহমদের ভাগনে আলম আহমেদের মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ স্থগিত করে এ আদেশ দেন। আদালতে আলমের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী। ইসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

 

গতকাল আলম আহমেদের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রাখেন হাইকোর্ট। এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। গত ১৩ ডিসেম্বর আপিল শুনানিতে তার প্রার্থিতা বৈধ করার আবেদন নামঞ্জুর করে ইসি।

আবুল হোসেন দিপু
ময়মনসিংহ-১০ (গফরগাঁও) স্বতন্ত্র প্রার্থী হিসেবে ড. মোহাম্মদ আবুল হোসেন দিপুর মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তার মনোনয়ন গ্রহণ করে প্রতীক বরাদ্দ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

হাইকোর্টে প্রার্থিতা ফিরে পেলেন আবুল হোসেন দিপু

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে তার পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট শাহ মুঞ্জুরুল হক ও অ্যাডভোকেট গোলাম রব্বানী।

শাম্মী আহমেদ
প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের রিট খারিজ করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার তার কোনো সুযোগ থাকল না। মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশ বহাল রেখে আদেশ দেন। আদালতে শাম্মীর পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির, অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা।

হাইকোর্টেও প্রার্থিতা ফিরে পেলেন না আ.লীগের শাম্মী আহমেদ

গতকাল প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের রিট খারিজ করে দেন হাইকোর্ট। সোমবার বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন শাম্মী আহমেদ। গত ১৫ ডিসেম্বর দ্বৈত নাগরিকত্বের অভিযোগে প্রার্থিতা বাতিল হয় বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের।

সাদিক আবদুল্লাহ
বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বৈধ ঘোষণা করা হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এর ফলে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পাবেন না। মঙ্গলবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে সাদিক আবদুল্লাহর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। অপরপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আহসানুল করিম।

সাদিক আব্দুল্লাহর যুক্তরাষ্ট্রের সম্পদের তথ্য চেয়েছে ইসি

বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বৈধ ঘোষণা করে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কর্নেল জাহিদ ফারুক। গতকাল বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর প্রার্থিতা বৈধ ঘোষণা করেছিলেন হাইকোর্ট।